ভোটের দিন বন্ধ থাকবে ইঞ্জিনচালিত নৌযান

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে ২৪ ঘণ্টা ইঞ্জিন চালিত নৌযান বন্ধ থাকবে। নির্বাচন কমিশনের (ইসি) আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়।

বুধবার (২৯ জানুয়ারি) নৌপরিবহন মন্ত্রণালয় এ আদেশ জারি করেছে।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের সহকারী সচিব স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, উপযুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এর অনুচ্ছেদ অনুসারে আগামী ১ ফেব্রুয়ারি ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য ৩১ জানুয়ারি মধ্যরাত থেকে ১ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত লঞ্চ, ইঞ্জিন চালিত সকল ধরনের নৌযান (ইঞ্জিন চালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত) এবং স্পিড বোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য ঢাকার জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হলো।

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঢাকার দুই সিটি করপোরেশনে ভোটার সংখ্যা সাড়ে ৫৪ লাখ। এর মধ্যে উত্তর সিটিতে ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ এবং দক্ষিণ সিটিতে ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। উত্তরে সাধারণ ওয়ার্ড আছে ৫৪টি, সংরক্ষিত ওয়ার্ড ১৮টি এবং দক্ষিণে সাধারণ ওয়ার্ড ৭৫টি, সংরক্ষিত ওয়ার্ড ২৫টি। উত্তর সিটিতে সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থী ২৫১ জন, সংরক্ষিত আসনে কাউন্সিলর প্রার্থী ৭৭ জন। আর দক্ষিণ সিটিতে সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থী ৩২৬ জন, সংরক্ষিত আসনের প্রার্থী ৮২ জন।

আপনি আরও পড়তে পারেন